মে ২২, ২০২২

মুক্তিকন্ঠ

ভয়েস অফ ফ্রিডম ফাইটার ১৯৭১

পিতৃ পরিচয়হীন তারা, যারা ফেইক আইডি অপারেট করে: সুশীল সমাজ

মু্ক্তিকন্ঠ ডেস্কঃ

বর্তমান সমাজে একটি মারাত্নক ব্যাধিতে পরিণত হয়েছে ফেইসবুক ফেইক আইডি। সমগ্র বাংলাদেশের ন্যায় লক্ষ্মীপুর জেলাতেও এর বিস্তার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। বাদ যাচ্ছে না সমাজের এবং রাষ্ট্রীয় উচ্চ পর্যায়ের কেউ, যাকে টার্গেট করছে তার বিরুদ্ধেই মান হানিকর পোষ্ট করছে। সুশীল সমাজ এই সব আইডির মালিককে পিতৃ পরিচয়হীন বলে আখ্যা দিয়েছে।

চন্দ্রগঞ্জে রাজনৈতিক দ্বন্দ্বের জেরধরে পাল্টাপাল্টি ফেইক ফেসবুক অ্যাকাউন্ট থেকে দলীয় পদপদবী ধারী নেতৃবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, প্রশাসনের উর্ধ্বতনসহ বিভিন্ন সন্মানীত লোকজনের বিরুদ্ধে চরিত্র হনন করে অশালীন কথাবার্তা লেখালেখি করা হচ্ছে। যা অত্যন্ত দুঃখজনক বিষয়।

গত ৩১ জানুয়ারী রাতে লক্ষ্মীপুর প্রেস ক্লাবের অভিষেক অনুষ্ঠানে লক্ষ্মীপুর-২ আসনের মাননীয় সংসদ সদস্য এ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন মহোদয় প্রধান অতিথি হিসেবে তিনিও ফেইক ফেসবুক আইডি এবং হলুদ সাংবাদিকতা নিয়ে বিস্তর বক্তব্য রেখেছেন। তিনি বলেন, এখন যার হাতে একটি স্মার্ট ফোন আছে সেও সাংবাদিক বনে গেছেন। এসব হলুদ সাংবাদিক এবং রাজনৈতিক কিছু অর্বাচিন লোকজন সন্মানীত মানুষের চরিত্র হনন করে যা ইচ্ছে তাই লেখালেখি করছে। এর থেকে সাংবাদিক, পুলিশ, রাজনৈতিক গুরুত্বপূর্ণ বড় বড় নেতা-নেত্রী, প্রশাসনের লোকজন কেউই বাদ যাচ্ছে না। এমপি মহোদয় বলেন, অনলাইনে এসব সাইবার অপরাধে যারা জড়িত তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করা উচিত। ফেইক ফেসবুক অ্যাকাউন্টের ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা সক্রিয়, তারা আরো বেশি সচেতন হওয়া উচিত। অপরিচিত, বা আননোন পার্সন কোনো আইডি থেকে ফ্রেন্ড রিকোয়েষ্ট আসলে যাচাই-বাছাই ছাড়া ফ্রেন্ড এক্সেপ্ট বা গ্রহণ করা উচিত নয়। এক্ষেত্রে যতগুলো ফেইক আইডির সাথে যারা ফ্রেন্ড হিসেবে যুক্ত হয়েছেন, তারা নিজ নিজ সচেতন অবস্থান থেকে এসব আইডি নিজেদের ফ্রেন্ড লিষ্ট থেকে রিমুভ করে দিয়ে রিপোর্ট করা উচিত। তাহলে, কেউ আর ফেইক আইডি ব্যবহার করতে উৎসাহ পাবেনা। সকল ফেইসবুক বন্ধুদের প্রতি অনুরোধ করবো, আপনারা দয়াকরে এসব ফেইক আইডি নিজেদের ফ্রেন্ডলিষ্ট থেকে রিমুভ করে দিন।

এ ব্যাপারে প্রশাসনের কর্মকর্তাদের প্রতি অনুরোধ করছি, চন্দ্রগঞ্জে ফেইক অ্যাকাউন্টগুলো দ্রুত চিহ্নিত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করার জন্য।

শেয়ার করুন