মুক্তিকন্ঠ

ভয়েস অফ ফ্রিডম ফাইটার ১৯৭১

লক্ষ্মীপুরে “শহীদ জিয়া স্মৃতি সংসদ,” সভাপতি আনোয়ার ও সাঃ সম্পাদক মানিক

Oplus_131072

শেয়ার করুন

মোহাম্মদ হাছান, লক্ষ্মীপুর

লক্ষ্মীপুর সদর উপজেলার চন্দ্রগঞ্জ ইউনিয়নের মাদরাসা মার্কেট এলাকায় “শহীদ  জিয়া স্মৃতি সংসদ ” নবনির্বাচিত কমিটি ঘোষণা ও নতুন কার্যালয় উদ্বোধন করা হয়েছে।

বক্তব্য রাখছেন প্রধান অতিথি আনোয়ার হোসেন বাচ্চু

শুক্রবার (১৮ অক্টোবর) বিকেলে স্থানীয় নেতাকর্মীদের উপস্থিতিতে চন্দ্রগঞ্জ থানা বিএনপির সদস্য সচিব সাবেক চেয়ারম্যান আনোয়ার হোসেন বাচ্চু নতুন কমিটি ঘোষণা ও নতুন কার্যালয় উদ্বোধন করেন।

নবনির্বাচিত কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত করা হয় মোঃ আনোয়ার হোসেন এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত করা হয় মোঃ মানিক হোসেনকে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন,  সিনিয়র সহ-সভাপতি মোঃ মহিন উদ্দিন, সহ-সভাপতি আব্দুল মতিন, সহসাধারণ সম্পাদক মোঃ মারুফ হোসেন প্রমূখ।

১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয় শহীদ জিয়া স্মৃতি সংসদ, প্রতিষ্ঠাকালীন সময় হতে এই সংগঠন স্থানীয় শিক্ষা সংস্কৃতি ও সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। রাজনৈতিক ব্যক্তির নামে প্রতিষ্ঠিত হলেও দলমত নির্বিশেষে সমাজের সকল মানুষের জন্যই সহযোগিতার হাত বাড়িয়ে দেয় এই সংগঠন।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি আনোয়ার হোসেন’র সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, জেলা শ্রমিক দলের সহ-সভাপতি হান্নান ভূইয়া, স্মৃতি সংসদের উপদেষ্টা, বিএনপি নেতা বাহার উদ্দিন, সামছুল আলম, মহি উদ্দিন, কফিলউদ্দিন কলেজের ম্যানেজিং কমিটির সদস্য মোঃ মনিরুল ইসলাম, চন্দ্রগঞ্জ ইউনিয়ন বিএনপির যুগ্ম আহবায়ক সোলায়মান, জেলা যুবদলের সদস্য এনায়েত উল্যা, কফিল উদ্দিন কলেজের  শাখার ছাত্রদলের সাবেক সহ-সভাপতি আজিজুল হক মিলন, চন্দ্রগঞ্জ থানা কৃষকদলের সহ -সভাপতি জাহের, চন্দ্রগঞ্জ থানা কৃষকদলের সহ সাধারণ সম্পাদক ওমর ফারুক, যুবদল নেতা হারুন, নুর হোসেন প্রমুখ।

ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি স্থানীয় বিএনপি নেতা আনোয়ার হোসেন বলেন, ১৯৯১ সালে ছাত্র রাজনীতি করাকালীন  সময়ে আমি  ও আমার এলাকার স্থানীয় বিএনপি নেতা কর্মীরা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্মৃতি ও আদর্শের প্রতি সম্মান রেখে এই সংগঠন গঠন করি। পাশাপাশি বিএনপি নেতাকর্মীদের সংগঠিত করে স্থানীয় পর্যায়ে শহীদ জিয়ার আদর্শ বাস্তবায়ন করাই ছিলো আমাদের উদ্দেশ্য। এছাড়াও প্রাকৃতিক দুর্যোগে অসহায়দের সহায়তা, প্রাণ কার্যক্রম পরিচালনা, সামাজিক অবকাঠামোগত উন্নয়ন, বাল্যবিবাহ প্রতিরোধ, কন্যাদায়গ্রস্ত পিতাকে সহায়তা, গৃহীনদের ঘর নির্মাণ সহায়তাসহ নানামুখী সামাজিক কাজ করাই এ সংসদের উদ্দেশ্য।  ২০১৬ সাল পর্যন্ত আমরা অফিসিয়াল কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখলেও বিগত স্বৈরাচার  সরকারের নেতাকর্মীদের অব্যাহত রাজনৈতিক চাপের কারণে গত আট বছর কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হই। এখন পরিস্থিতি অনুকূলে থাকায় স্থানীয় বিএনপি নেতাকর্মীদের আহবানে ও সার্বিক সহযোগিতায় আজ থেকে নতুন অফিস নেওয়ার মাধ্যমে কার্যক্রম পরিচালনা শুরু করা হয়েছে।

প্রধান অতিথির বক্তৃতায়  আনোয়ার হোসেন বাচ্চু বলেন, বিগত ১৭ বছর আমরা চন্দ্রগঞ্জ এলাকায় প্রকাশ্যে কোন রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করতে পারিনি, দীর্ঘ আন্দোলন সংগ্রাম করে আমরা আজ উন্মুক্ত গণতান্ত্রিক চর্চা করার সুযোগ পেয়েছি। আমরা যারা বিএনপি ‘র রাজনীতি করি তারা সবাই বিগত ১৭ বছর বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি, আমি সবার প্রতি আহবান জানাবো আগামী দিনেও সবাই একসঙ্গে রাজনীতি করবো, সবার প্রতি আন্তরিক সহযোগিতার হাত বাড়িয়ে দিবো।

রাজনৈতিক স্মৃতিচারণ করতে গিয়ে এই এলাকার প্রয়াত বিএনপি নেতা সিরাজ মেম্বার এর কথা তুলে ধরেন তিনি। এই এলাকায় বিএনপি ‘র রাজনীতিকে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে সিরাজ মেম্বার অনেক অবদান রেখেছেন।

এছাড়াও তিনি আরো বলেন, এ সংগঠন সামাজিক সকল কার্যক্রমে অংশগ্রহণ করবে পাশাপাশি শহীদ জিয়ার আদর্শকে সুসংগত করার জন্য কাজ করবে।


শেয়ার করুন

আরও পড়তে পারেন..